Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

ড. মোহাম্মদ ইলিয়াস মিয়া


সুনামগঞ্জ জেলার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট ডক্টর মোহাম্মদ ইলিয়াস মিয়া ফরিদপুর জেলার সদরপুর উপজেলায় এক সাধারণ মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ সিভিল সার্ভিস, প্রশাসন ক্যাডারের ২৫ তম ব্যাচের একজন কর্মকর্তা। ২০০৬ সালে তিনি শিক্ষানবিশ সহকারী কমিশনার ও তৃতীয় শ্রেণীর ম্যাজিস্ট্রেট হিসেবে জেলা প্রশাসকের কার্যালয়, চট্টগ্রাম এ কর্মজীবন শুরু করেন। তিনি সহকারী কমিশনার (ভূমি) হিসেবে ঝালকাঠি সদর উপজেলা, ঝালকাঠি ও গৌরনদী উপজেলা, বরিশালে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি অর্থ বিভাগে সহকারী সচিব ও সিনিয়র সহকারী সচিব হিসেবে কাজ করেছেন। তিনি খাগড়াছড়ি জেলার মহালছড়ি উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার ছিলেন।

তিনি ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে ১ বছরের অধিককাল দায়িত্ব পালন করেন। ২০২১ সালে উপসচিব পদে পদোন্নতি লাভ করে তিনি বাণিজ্য মন্ত্রণালয়ের বিশ্ব বাণিজ্য সংস্থা সেল এ পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ১২ সেপ্টেম্বর ২০২৪ তারিখে জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব গ্রহণ করার পূর্বে তিনি বাণিজ্য মন্ত্রণালয়ের বিশ্ব বাণিজ্য সংস্থা অনুবিভাগে উপসচিব হিসেবে দায়িত্বরত ছিলেন।

ডক্টর মোহাম্মদ ইলিয়াস মিয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ হতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী এবং জাপান সরকারের Human Resource Development Scholarship এর অধীনে Ritsumeikan University হতে অর্থনীতি বিষয়ে স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

ব্যক্তিগত জীবনে তিনি এক কন্যা ও দুই পুত্র সন্তানের জনক।