Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

Title
শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন ছক
Details

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শক ছক

(মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শন ছক)

 

১। (ক)  শিক্ষা প্রতিষ্ঠানের নাম:                                   উচ্চ বিদ্যালয়

           গ্রাম/ওয়ার্ড:           , ০৭ নং ওয়ার্ড       ইউনিয়ন  :                       , উপজেলা: ...................... জেলাঃ সুনামগঞ্জ।

           এলাকার অবস্থানগত বৈশিষ্ট্য                             :                       সুগম/দুর্গম।

     (খ) প্রতিষ্ঠানের ধরন                                            :                                    উচ্চ বিদ্যালয়

     (গ) প্রতিষ্ঠান প্রধানের নাম ও শিক্ষাগত যোগ্যতা            :                      

 

     (ঘ) প্রতিষ্ঠান প্রধানের জন্ম তারিখ                             :            

 

২।  পরিদর্শনকারী কর্মকর্তার নাম ও পদবী                                   :           শেখ রফিকুল ইসলাম

জেলা প্রশাসক, সুনামগঞ্জ।

    

৩।  পরিদর্শনের তারিখ                                             :                       ২০১৫

 

৪।  উপজেলা শিক্ষা কমিটির মূল্যায়ন মতে বিদ্যালয়টি কোন গ্রেডভুক্তঃ .×. গ্রেড

 

৫। সর্বশেষ পরিদর্শনকারী কর্মকর্তার নাম ও পদবী               :           জনাব

৬।   শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক ও কর্মচারীদের তথ্যাবলীঃ

ক্রমিক নং

পদের নাম

অনুমোদিত পদের সংখ্যা

কর্মরত পদের সংখ্যা

শূন্য পদের সংখ্যা

কর্মরত শিক্ষিকা

মন্তব্য

০১

প্রধান শিক্ষক

 

 

 

 

 

০২

সহকারী শিক্ষক

 

 

 

 

 

     

অনুপস্থিতি শিক্ষক/শিক্ষিকাদের তথ্যঃ

            নাম                                                        কবে থেকে অনুপস্থিত                        ছুটি অনুমোদিত কিনা

   ০১.      

 

৬।  শিক্ষা প্রতিষ্ঠানের ভৌতিক অবস্থাঃ                                           

       (ক)শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠার সন                                        :          

       (খ) কয়টি ভবন                                                            :                       

       (গ)             কয় তলা ভবন                                            :          

       (ঘ)             প্রতিষ্ঠানটি (ভবন সমূহ) নির্মাণ/পুনঃনির্মাণের সন     :          

       (ঙ)  প্রতিষ্ঠানের গৃহের বর্তমান (ভৌত) অবস্থা              :          

       (চ)  মোট কক্ষের সংখ্যা                                      :          

       (ছ)             ছাত্র-ছাত্রীদের বসার বেঞ্চের অবস্থা                     :            

       (জ) জমির পরিমাণ                                          :          

       (ঝ) অন্যান্য আসবাবপত্রের অবস্থা                                       :          

       (ঞ) শিক্ষা প্রতিষ্ঠানের অবস্থান                                          :          

       (ট)  বৈদ্যুতিক সংযোগ আছে কিনা                                     :          

       (ঠ) মাল্টিমিডিয়া ক্লাশরুম আছে কিনা?                     :          

 

 

৭।    উপস্থিত ছাত্র-ছাত্রী (পরিদর্শনের তারিখে)                   :                                    

       (ক)উপজেলা/জেলা সদর থেকে দূরত্ব                        :            কিলোমিটার।

       (খ)সাধারণ যানে সময় লাগে                                :           ০          ঘন্টা                   মিনিট। 

       (গ) শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র/ছাত্রীদের উপস্থিতির তথ্য        :-

ক্রমিক নং

শ্রেনীর নাম

ভর্তিকৃত ছাত্র-ছাত্রীর সংখ্যা

উপস্থিত

অনুপস্থিত

উপস্থিতির হার

০১

৬ষ্ঠ শ্রেণী

 

 

 

 

০২

৭ম  শ্রেণী

 

 

 

 

০৩

৮ম  শ্রেণী

 

 

 

 

০৪

৯ম শ্রেণী

 

 

 

 

০৫

১০ম শ্রেণী

 

 

 

 

মোট

 

 

 

 

 

       (ঘ)  শিক্ষা প্রতিষ্ঠান চলার সময়                             :           সকাল ১০.০০ ঘটিকা হতে বিকাল ০৪.৩০ ঘটিকা পর্যন্ত। 

       (ঙ)  কয় ‘‘শিফটের প্রতিষ্ঠানঃ  এক শিফ্ট                  :           ১ (এক) শিফটের

 

       (চ)  গত বছর বার্ষিক পরীক্ষায় অংশগ্রহণকারী সম্পর্কে তথ্যঃ

 

শ্রেণীর নাম

অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রী

উত্তীর্ণ

পাশের হার

৬ষ্ঠ শ্রেণী

 

 

 

৭ম  শ্রেণী

 

 

 

৮ম   শ্রেণী

 

 

 

৯ম শ্রেণী

 

 

 

১০ম শ্রেণী

 

 

 

 

০৯।    ঝরে পড়ার হার সংক্রান্ত

        

পরিদর্শন বছরের আগে

৬ষ্ঠ শ্রেণিতে ভর্তিকৃত ছাত্র-ছাত্রীর সংখ্যা

পরিদর্শন বছরের আগের

৬ষ্ঠ শ্রেণির বার্ষিক পরীক্ষায় অবতীর্ণ ছাত্র/ছাত্রীর সংখ্যা

পরিদর্শন বছরের আগের

৬ষ্ঠ শ্রেণিতে পুনরাবৃত্তির ছাত্র/ছাত্রীর সংখ্যা

মোট ঝড়ে পড়ার সংখ্যা

(১+২+৩)

ঝড়ে পড়ার হার

সংখ্যা

(৫+১)

২৩৭

২৩৭

-

-

-

 

 

১০।    উপবৃত্তির আওতাধীন হলেঃ

        

সুবিধাভোগী ছাত্র-ছাত্রীর শ্রেণী

সুবিধাভোগী ছাত্রছাত্রীর শ্রেণী সংখ্যা

গত মাসের বরাদ্দকৃত বৃত্তির টাকা

বিতরণকৃত টাকা

অবশিষ্ট

৬ষ্ঠ শ্রেণী

 

 

 

 

৭ম  শ্রেণী

 

 

 

 

৮ম   শ্রেণী

 

 

 

 

৯ম শ্রেণী

 

 

 

 

১০ম শ্রেণী

 

 

 

 

 

 

 

 

 

 

১১।   বিভিন্ন কমিটির সভাসমূহঃ  বিগত ১লা জানুয়ারি থেকে অনুষ্ঠিত মিটিং সংক্রান্তঃ

ক্রমিক নং

কমিটির নাম

সংখ্যা

০১

ম্যানেজিং কমিটি

০৭

০২

শিক্ষক-অভিভাবক কমিটি

০১

০৩

অভিভাবক কমিটি

০১

 

 

১২।        পরিস্কার পরিচ্ছন্নতাঃ

            প্রতিষ্ঠানের সামনে খেলাধুলার জন্য মাঠ আছে কিনা              :          

            প্রতিষ্ঠান প্রাংগন ও শ্রেণী কক্ষের পরিস্কার পরিচ্ছন্নতা                        :             

            ছাত্র-ছাত্রীদের পরিচ্ছদ এবং পরিস্কার পরিচ্ছন্নতা                 :            

            ছাত্র-ছাত্রীদের ইউনিফর্ম আছে কিনা                                :            

            ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্যের অবস্থা                                        :              

            শিক্ষক-শিক্ষিকাদের পরিচ্ছেদ ও পরিস্কার পরিচ্ছন্নতা                        :            

            শৌচাগারের অবস্থা                                                   :              

            টিউবওয়েলের অবস্থা                                                 :             

            স্কাউট দল কার্যক্রম                                                   :            

 

১৩।       বই প্রাপ্তি ও বিতরণ সম্পর্কে তথ্য                                              :

            (বর্তমান শিক্ষা বৎসরে)

            মোট বই প্রাপ্তির সংখ্যা

বিতরণকৃত বই এর সংখ্যা

মোট উদ্বৃত্ত/ঘাটতি

 

 

  টি।

 

১৪।        শ্রেণীকক্ষে পাঠদানের পদ্ধতি ও অবস্থা সম্পর্কে মূল্যায়ন                       :          

(ক) শিক্ষক/শিক্ষিকাগণ ছাত্র-ছাত্রীদের প্রায় প্রত্যেককে চিনেন কিনা?                  :          

(খ) শ্রেণীকক্ষের বোর্ডে মনিটরিং সংক্রান্ত তথ্যাদি যথাযথভাবে লিখা হয় কিনা?       :            

(গ) শ্রেণীকক্ষে নিষ্ঠাও আন্তরিকতার সাথে পাঠদান করা হয় কিনা                                    :             

(ঘ) পড়াশুনায় দুর্বল ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ পাঠদানের ব্যবস্থা আছে কিনা          :          

১৫।        শিক্ষা প্রতিষ্ঠানে ব্যবহৃত রেজিস্টারসমূহ (পরীক্ষা করে দেখতে হবে):

ক্রমিক নং

রেজিস্টারের নাম

নিয়মিত এবং সঠিক পদ্ধতিতে ব্যবহার করা হয় কিনা?

(ক)

শিক্ষক হাজিরা রেজিস্টার

 

(খ)

ছাত্র-ছাত্রী হাজিরা রেজিস্টার

 

(গ)

বৃত্তি  সুবিধাভোগী ছাত্র-ছাত্রীদের রেজিস্টার

 

(ঘ)

বই বিতরণ রেজিস্টার

 

(ঙ)

এস,এম,সি সভা রেজিস্টার

 

(চ)

অভিভাবক কমিটির সভা রেজিস্টার

 

(ছ)

পরিদর্শন রেজিস্টার

 

(জ)

স্টক রেজিস্টার

 

(ঝ)

শিক্ষক ছুটির রেজিস্টার

 

(ঞ)

ক্যাশ বহি

 

(চ)

ছাত্র-ছাত্রীদের ভর্তির রেজিস্টার

 

(ছ)

পরীক্ষার ফলাফল রেজিস্টার

 

 

 

 

১৬।  বিভিন্ন  পরীক্ষা সংক্রান্ত তথ্য : বিগত জানুয়ারি ২০১৩ থেকে

শ্রেণীর নাম

মোট ছাত্র ছাত্রী

অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীর সংখ্যা

কৃতকার্য ছাত্র-ছাত্রীর সংখ্যা

পাশের হার

 ৬ষ্ঠ শ্রেণী

 

 

 

 

৭ম শ্রেণী

 

 

 

 

 জেএসসি

 

 

 

 

এসএসসি

 

 

 

 

 

১৮। কম্পিউটার ল্যাব ও কম্পিউটার সংক্রান্ত:

 

১৯। কম্পিউটার শিক্ষক সংক্রান্ত            : কম্পিউটার শিক্ষক নেই। তবে ডিজিটাল ক্লশরুমের প্রশিক্ষনপ্রাপ্ত শিক্ষক আছেন।

 

২০। প্রতিষ্ঠানের অধীনে অন্য কোন শাখা/কোর্স (টেকনিক্যাল/ভোকেশনাল ইত্যাদি) আছে কিনা?

       থাকলে বিস্তারিত তথ্য প্রদান করুন। : চালু নেই।

 

অসাধারণ

অতি ভাল

ভাল

চলনসই

খারাপ

২১। প্রতিষ্ঠানের  পারফরমেন্স সম্পর্কে সার্বিক
      মূল্যায়ন 

 

(ক)  পরিদর্শনের ভিত্তিতে প্রতিষ্ঠান প্রধানের  চলন বলন, যোগ্যতা,দক্ষতা ও কর্মতৎপরতা সম্পর্কে পরিদর্শন কর্মকর্তার মন্তব্য:

 

প্রতিষ্ঠান প্রধানের  চলন বলন, যোগ্যতা,দক্ষতা ও কর্মতৎপরতা : ভাল।

২২।       সার্বিক মন্তব্য/উপদেশঃ

 

(ক) ক্লাশে ছাত্র-ছাত্রীর সংখ্যা, উপস্থিতি, পঠিত বিষয় ইত্যাদি লিখার জন্য নির্দেশনা প্রদান করা হলো।

(খ) রুটিন অনুসারে ক্লাশে শিক্ষকদের উপস্থিতি নিশ্চিত করার জন্য নির্দেশনা প্রদান করা হলো।

(গ) অনতি বিলম্বে মাল্টিমিডিয়া ক্লাশরুম চালুর জন্য নির্দেশনা প্রদান করা হলো।

(ঘ) ইংরেজী, গণিত ও বিজ্ঞান বিষয়ে বিশেষ নজর দেয়া প্রয়োজন। প্রয়োজনে এই তিন বিষয়ে আলাদা ক্লাশ/কোচিং এর ব্যবস্থা নেয়া যেতে পারে।

(ঙ) বিদ্যালয়ের শ্রেণীকক্ষে অবস্থানকারী শিক্ষককে অনত্র সরানোর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ম্যানেজিং কমিটিকে অনুরোধ কর হলো। 

(শেখ রফিকুল ইসলাম)

জেলা প্রশাসক

সুনামগঞ্জ।

'০৮৭১-৬২০০০।

 

স্মারক নং- ০৫.৬০.৯০০০.০০১.০০.০০.১৫-                                                                    তারিখঃ    মার্চ, ২০১৫        

                                                                   

অনুলিপি (সদয় অবগতির জন্য):-

১। সচিব, শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।

২। কমিশনার, সিলেট বিভাগ সিলেট।

 

অনুলিপি (অবগতি ও কার্যার্থে) :-

১। উপজেলা নির্বাহী অফিসার......................................., সুনামগঞ্জ।

২। জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, সুনামগঞ্জ।

৩। উপজেলা ...........................................শিক্ষা অফিসার,......................................, সুনামগঞ্জ।

৪। প্রধান শিক্ষক, ......................................উচ্চ বিদ্যালয়, ......................................., সুনামগঞ্জ।