কক্ষ নং-২৩০, ২৩১ ও ২৩২
ক্রঃনং |
সেবার নাম |
প্রয়োজনীয় সময় (ঘন্ট/দিন/মাস) |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র প্রাপ্তির স্থান |
ফি/চার্জ |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
১
|
সায়রাত মহাল ব্যবস্থাপনা ও ইজারা প্রদান (ক) জলমহাল (সাধারণ আবেদন)
|
জলমহাল ব্যবস্থাপনা নীতি, ২০০৯ অনুযায়ী প্রতি বছর ১লা বৈশাখ এর মধ্যে |
১। নিবন্ধিত প্রকৃত মৎস্যজীবি সমবায় সমিতি বা সমিতিকে জেলা/ উপজেলা জলমহাল ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিবের সীল সম্বলিত স্বাক্ষরসহ নির্দিষ্ট ফর্মে আবেদন করতে হবে। ২। সংগঠন/সমিতির নির্বাচিত কমিটি ৩। গঠনতন্ত্রের কপি ৪। ব্যাংক একাউন্টের লেনদেন সংক্রামত্ম প্রত্যয়নপত্রসহ প্রয়োজনীয় তথ্য। ৫। সত্যায়িত ছবি। ৬। মৎস্যজীবি সংগঠন/সমিতি ৩ বছর মেয়াদী লিজ পাওয়ার লক্ষে সংশিস্নষ্ট জলমহালের মৎস্য চাষ/উৎপাদন/সুষ্ঠু ব্যবস্থাপনা পরিকল্পনা/রূপরেখা সংযুক্ত করতে হবে। ৭। ইজারা বিজ্ঞপ্তি প্রকাশের পর রেজিস্টার্ড মৎস্যজীবী সমবায় সমিতির অনুকূলে আবেদন ফরম বিক্রি করা হয়। ৮। রেজিস্টার্ড মৎস্যজীবী সমবায় সমিতি কর্তৃক নীতিমালা অনুযায়ী ২০% জামানতসহ সকল কাগজপত্র দাখিল করতে হয়। ৯। প্রতি বছর ৩০ শে চৈত্রের ইজারা মূল্য পরিশোধ করতে হবে। |
বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় (সকল) |
সরকার নির্ধারিত ৫০০/- টাকা মূল্যে আবেদন ফরম বিক্রি করা হয়। |
(খ) উন্নয়ন পরিকল্পনায় উপন্নয়ন প্রকল্পের আওতায় ২০ একরের উর্ধ্বে (বদ্ধ জলমহাল) |
জলমহাল ব্যবস্থাপনা নীতি, ২০০৯ অনুযায়ী প্রতি বছর ১লা বৈশাখ এর মধ্যে |
১। উন্নয়ন প্রকল্পের বিসত্মারিত বিবরণ (প্রকল্প ছকে) ২। প্রকৃত মৎস্যজীবি সমবায় সমিতির রেজিষ্ট্রেশনের সত্যায়িত কপি। ৩। নিবন্ধিত প্রকৃত মৎস্যজীবি সমবায় সমিতির সকল সদস্যের নাম, ঠিকানা ও ছবি। ৪। আবেদনকারী সমিতির প্রত্যেক সদস্য প্রকৃত মৎস্যজীবি এই মর্মে উপজেলা জলমহাল ব্যবস্থাপনা কমিটির পক্ষ থেকে প্রত্যয়ন পত্র। ৫। প্রকৃত মৎস্যজীবি মাছ চাষ, শিকার ও বিপনরেৎনর সাথে জড়িত আছে ও থাকবেন এবং জলমহাল ইজারা পেলে, নিজেরাই তা পরিছালনা করবেন এমন অঙ্গিকারনামা। ৬। সভাপতি, সম্পাদক ও উক্ত সমিতির নিকট সরকারী কোন বকেয়া রাজস্ব পাওনা আছে কি না এবং তাদের বিরম্নদ্ধে কোর সাটিৃফিকেট মামলা আছে কি না জেলা প্রশাসন কর্তৃক প্রত্যয়নপত্র। ৭। আবেদনকারী সমিতির আবেদনের সাথে জেলা প্রশাসক বরাবরে তাদের প্রদত্ত ইজারা মূল্যের ২০% জামানত স্বরূপ ব্যাংক ড্রাফট, পে অর্ডার এবং ২ বছরের অডিট রিপোর্ট (প্রযোজ্য ক্ষেত্রে) সংযুক্ত করে দিবেন। ৮। প্রতি বছর ৩০ কার্তিকের মধ্যে ভূমি মন্ত্রণালয়ে আবেদন করা যাবে। প্রতি বছর ৩০ শে চৈত্রের ইজারা মূল্য পরিশোধ করতে হবে। |
|
|
|
(গ) বালুমহাল |
(১) বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এবং বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা বিধিমালা ২০১১ অনুযায়ী তালিকা ভূক্তি/নবায়ন ১লা বৈশাখের মধ্যে |
(১) আবেদন ফরম (২) ট্রেড লাইসেন্স (৩) সর্বশেষ আয়কর পরিশোধ এর প্রমাণ পত্র (৪) ভ্যাট সার্টিফিকেট (৫) জাতীয় পরিচয় পত্র (৬) নিজস্ব ডেজারের কাগজপত্র বা ড্রেজার মালিকের সহিত ভাড়ার চুক্তিপত্র। (৭) ব্যাংক সলভেন্সি সনদ। (৮) প্রতি বাংলা সনের ১লা বৈশাখ হতে ৩০ শে কার্তিক সময় কালে তালিকা ভূক্তি গ্রহণ ও নবায়ন করা যাবে। (৯) লাইসেন্স ফি ৫০০০ (পাঁচ হাজার) টাকা। (১০) নবায়ন ফি ৫০০ (পাঁচ শত) টাকা। |
বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, (সকল)। |
সরকার নির্ধারিত ১,০০০/- টাকা মূল্যে আবেদন ফরম বিক্রি করা হয়। |
|
২ |
খাসজমি ব্যবস্থাপনা ও বন্দোবসত্ম সংক্রামত্মঃ (ক) কৃষি খাসজমি ব্যবস্থাপনা ও বন্দোবসত্ম সংক্রামত্ম |
৩১ কার্যদিবস |
(১) নির্ধারিত ফরমে আবেদন (২) নাগরিকত্ব সনদ (সত্যায়িত) (৩) ইউপি চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত যৌথ সাইজের ০১ (এক) কপি সদ্য তোলা রঙিন ছবি। (৪) ইউপি চেয়ারম্যান কর্তৃক প্রদাত্ত ভূমিহীন সনদের মূল কপি। |
উপজেলা ভূমি অফিস ও ইউনিয়ন ভূমি অফিসসমূহ |
বিনামূল্যে |
(খ) অকৃষি খাস জমি বন্দোবসত্ম সংক্রামত্ম। (১) সরকারী দপ্তরের অনুকূলে অকৃষি খাস জমি বন্দোবসত্ম প্রদান) |
৯০ কার্য দিবস |
১। জমির স্বয়ং সম্পূর্ন সার সংক্ষেপ। ২। প্রসত্মাবিত ভূমির প্রসত্মাবিত নীতিমালার নিদিষ্ট অনুচ্ছেদ। ৩। প্রসত্মাবিত ভূমির খতিয়ানের অনুলিপি। ৪। জমির শ্রেণি সংক্রামত্ম তথ্য। ৫। স্ক্যচ ম্যাপ (বিভিন্ন কালিতে) ৬। জমির বাজার মূল্য ৭। লে আউট পস্নান। ৮। ৫০০ গজ মধ্যে জমির ব্যবহারের তালিকা। ৯। জমির নূন্যতম চাহিদা পত্র। ১০। পাবলিক ইজমেন্ট সংক্রামত্ম প্রত্যয়ন পত্র। ১১। জমির ভবিষ্যৎ প্রয়োজনীয়তার প্রত্যয়ন পত্র। ১২। প্রশাসনিক মন্ত্রণালয়ের অনুমতি পত্র। ১৩। সরেজমিন তদমত্ম প্রতিবেদন। ১৪। জেলা প্রশাসকের মতামত। ১৫। আর্থিক সংগতি। ১৬। হলফনামা |
সংশিস্নষ্ট দপ্তর, উপজেলা ভূমি অফিস, ইউনিয়ন ভূমি অফিসসমূহ |
বাজার দর অনুযায়ী জমির উপর্যুক্ত মূল্য পরিশোধ করতে হবে। |
|
(খ) অকৃষি খাস জমি বন্দোবসত্ম সংক্রামত্ম। (২) শিক্ষা প্রতিষ্ঠানের অনুকূলে অকৃষি খাস জমি বন্দোবসত্ম প্রদান) |
৯০ কার্য দিবস |
১। জমির স্বয়ং সম্পূর্ন সার সংক্ষেপ। ২। প্রসত্মাবিত ভূমির প্রসত্মাবিত নীতিমালার নিদিষ্ট অনুচ্ছেদ। ৩। প্রসত্মাবিত ভূমির খতিয়ানের অনুলিপি। ৪। জমির শ্রেণি সংক্রামত্ম তথ্য। ৫। স্ক্যচ ম্যাপ (বিভিন্ন কালিতে) ৬। জমির বাজার মূল্য ৭। লে আউট পস্নান। ৮। ৫০০ গজ মধ্যে জমির ব্যবহারের তালিকা। ৯। জমির নূন্যতম চাহিদা পত্র। ১০। পাবলিক ইজমেন্ট সংক্রামত্ম প্রত্যয়ন পত্র। ১১। জমির ভবিষ্যৎ প্রয়োজনীয়তার প্রত্যয়ন পত্র। ১২। প্রশাসনিক মন্ত্রণালয়ের অনুমতি পত্র। ১৩। সরেজমিন তদমত্ম প্রতিবেদন। ১৪। জেলা প্রশাসকের মতামত। ১৫। আর্থিক সংগতি। ১৬। হলফনামা |
সংশিস্নষ্ট দপ্তর, উপজেলা ভূমি অফিস, ইউনিয়ন ভূমি অফিসসমূহ |
নির্ধারিত বাজার মূল্যের ১০% |
|
|
(খ) অকৃষি খাস জমি বন্দোবসত্ম সংক্রামত্ম। (গ) বেসরকারী প্রতিষ্ঠানের অনুকূলে অকৃষি খাস জমি বন্দোবসত্ম প্রদান) |
৯০ কার্য দিবস |
১। জমির স্বয়ং সম্পূর্ন সার সংক্ষেপ। ২। প্রসত্মাবিত ভূমির প্রসত্মাবিত নীতিমালার নিদিষ্ট অনুচ্ছেদ। ৩। প্রসত্মাবিত ভূমির খতিয়ানের অনুলিপি। ৪। জমির শ্রেণি সংক্রামত্ম তথ্য। ৫। স্ক্যচ ম্যাপ (বিভিন্ন কালিতে) ৬। জমির বাজার মূল্য ৭। লে আউট পস্নান। ৮। ৫০০ গজ মধ্যে জমির ব্যবহারের তালিকা। ৯। জমির নূন্যতম চাহিদা পত্র। ১০। পাবলিক ইজমেন্ট সংক্রামত্ম প্রত্যয়ন পত্র। ১১। জমির ভবিষ্যৎ প্রয়োজনীয়তার প্রত্যয়ন পত্র। ১২। প্রশাসনিক মন্ত্রণালয়ের অনুমতি পত্র। ১৩। সরেজমিন তদমত্ম প্রতিবেদন। ১৪। জেলা প্রশাসকের মতামত। ১৫। আর্থিক সংগতি। ১৬। হলফনামা |
সংশিস্নষ্ট দপ্তর, উপজেলা ভূমি অফিস, ইউনিয়ন ভূমি অফিসসমূহ |
বাজার দর অনুযায়ী জমির উপর্যুক্ত মূল্য পরিশোধ করতে হবে। |
(খ) অকৃষি খাস জমি বন্দোবসত্ম সংক্রামত্ম। (ঘ) ব্যক্তির অনুকূলে অকৃষি খাস জমি বন্দোবসত্ম প্রদান)। |
৯০ কার্য দিবস |
১। জমির স্বয়ং সম্পূর্ন সার সংক্ষেপ। ২। প্রসত্মাবিত ভূমির প্রসত্মাবিত নীতিমালার নিদিষ্ট অনুচ্ছেদ। ৩। প্রসত্মাবিত ভূমির খতিয়ানের অনুলিপি। ৪। জমির শ্রেণি সংক্রামত্ম তথ্য। ৫। স্ক্যচ ম্যাপ (বিভিন্ন কালিতে) ৬। জমির বাজার মূল্য ৭। লে আউট পস্নান। ৮। ৫০০ গজ মধ্যে জমির ব্যবহারের তালিকা। ৯। জমির নূন্যতম চাহিদা পত্র। ১০। পাবলিক ইজমেন্ট সংক্রামত্ম প্রত্যয়ন পত্র। ১১। জমির ভবিষ্যৎ প্রয়োজনীয়তার প্রত্যয়ন পত্র। ১২। প্রশাসনিক মন্ত্রণালয়ের অনুমতি পত্র। ১৩। সরেজমিন তদমত্ম প্রতিবেদন। ১৪। জেলা প্রশাসকের মতামত। ১৫। আর্থিক সংগতি। ১৬। হলফনামা |
সংশিস্নষ্ট দপ্তর, উপজেলা ভূমি অফিস, ইউনিয়ন ভূমি অফিসসমূহ |
বাজার দর অনুযায়ী জমির উপর্যুক্ত মূল্য পরিশোধ করতে হবে। |
|
৩ |
ভিপি সম্পত্তির ইজারা নবায়ন (বাংলা সনের ভিত্তিতে এক বছরর মেয়াদী ইজারা প্রদান করা হয়)। |
১৫ (পনের) কার্য দিবস |
(১) জেলা প্রশাসক বরাবরে লিখিত আবেদনপত্র (২) সর্বশেষ ডি, সি, আর এর সত্যায়িত ছায়ালিপি/ফটোকপি (৩) পৌর কর পরিশোধের রসিদের সত্যায়িত ছায়ালিপি/ফটোকপি |
সংশিস্নষ্ট দপ্তর, উপজেলা ভূমি অফিস, ইউনিয়ন ভূমি অফিসসমূহ |
সরকার কর্তৃক নির্ধারিত হারে লীজমানি। |
৪ |
হাট বাজার ফেরীপেরী ভূক্ত ভূমি একসনা বন্দোবসত্ম সংক্রামত্ম। |
১৫ (পনের) কার্য দিবস |
(১) ট্রেড লাইসেন্স (২) নাগরিকত্ব সনদ (৩) ইউপি চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত যৌথ সাইজের ০১ (এক) কপি সদ্য তোলা রঙিন ছবি। |
সংশিস্নষ্ট দপ্তর, উপজেলা ভূমি অফিস, ইউনিয়ন ভূমি অফিসসমূহ |
(ক) আবেদনপত্রের সাথে ২০/- টাকার কোর্ট ফি |
৫ |
সাধারণ আবেদন (জেলার ভিপি সম্পত্তি সম্পর্কে কোন সমস্যার সৃষ্টি হলে তা নিরসন)। |
০৭ (সাত) কার্য দিবস |
জেলা প্রশাসক বরাবরে লিখিত আবেদনপত্র |
অনুমোদিত ষ্ট্যাম্প ভেন্ডার |
(ক) আবেদনপত্রের সাথে ২০/- টাকার কোর্ট ফি |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্ত(কর্মকর্তার নাম/পদবি/বাংলাদেশের কেড/জেলা/উপজেলা কোডসহ টেলিফোন নম্বর,ই-মেইল) |
উর্ধ্বতন কর্মকর্তা/যার কাছে আপীল করা যাবে(কর্মকর্তার পদবি/বাংলাদেশের কোর্ড/জেলা/উপজেলা কোডসহ টেলিফোন নম্বর, ই-মেইল |
৭ |
৯ |
জনাব জিনাত রহমান রেভিনিউ ডেপুটি কালেক্টর মোবাইল-০১৯৭৯৩৩৯৩৪১ ই-মেইল-rahman-rocketmail12@yahoo.com |
জেলা প্রশাসক, সুনামগঞ্জ। ফোনঃ ০৮৭১-৬২০০০ |
0
১। রাজস্ব প্রশাসনে কর্মকর্তাদের সংস্থাপন বিষয়ক কার্যক্রম ।
২। রাজস্ব প্রশাসনের ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মকর্তা/কর্মচারীদের নিয়োগ/বদলী/পদোন্নতিসহ সংস্থাপন বিষয়ক কার্যক্রম।
৩। সায়রাত মহাল বিষয়ক কার্যক্রম (জলমহাল/বালুমহাল/হিজল করচ বাগ/হাটবাজার)।
৪। ভূমি ব্যবস্থাপনা সংক্রান্ত যাবতীয় কার্যক্রম।
৫। খাস জমি সংক্রান্ত ।
৬। বাজার পেরিফেরি সংক্রান্ত
৭। ওয়াকফ/দেবোত্তর সম্পত্তি সংক্রান্ত।
৮। ভূমি উন্নয়ন কর আদায় বিষয়ক যাবতীয় কার্যক্রম।
৯। অর্পিত ও অনাগরিক সম্পত্তি সংক্রান্ত।
১০। উপজাতীয় ভূমি ক্রয় বিক্রয় সংক্রান্ত
১১। ভূসম্পত্তি জবর দখল/উচ্ছেদ সংক্রান্ত।
১২। রাজস্ব প্রশাসনের অডিট আপত্তি/নিষ্পত্তি সংক্রান্ত যাবতীয় কার্যক্রম।
১৩। উপজেলা/ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ/সংস্কার সংক্রান্ত যাবতীয় কার্যক্রম।
0
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS